শহরের বুকে ভুয়ো কল সেন্টার, গ্রেপ্তার চার অভিযুক্ত

 

ওয়েব ডেস্ক, পিপলস রিপোর্টার, ৩০ জুলাইঃ প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে নতুন নতুন কায়দায় বদলাচ্ছে সাইবার অপরাধের চরিত্র। ব্যাঙের ছাতার মত যত্রতত্র গজিয়ে উঠছে কল সেন্টার। রাজ্যে কোন শিল্প নেই, বেকার সমস্যা ক্রমশ বেড়েই চলেছে। শিক্ষিত যুবক যুবতীরা সহজেই পা দিছেন এই কল সেন্টারের চাকরির ফাঁদে। যাদের অধিকাংশ কাজ কর্মই ধোঁয়াশায় ঘেরা, অস্বচ্ছ।
বিভিন্ন কল সেন্টার গুলো সুচতুর ভাবে গ্রাহকের ফোন নম্বর যোগার করে bank এর প্রতিনিধি সেজে A T M জালিয়াতি করছে । হাজার হাজার মানুষ এই প্রতারণার ফাঁদে পা দিছেন । নেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড জালিয়াতির ফাঁদে পড়ে প্রতারিত হচ্ছেন বহু মানুষ । কোলকাতা পুলিশের ডিটেক্টিভ ডিপার্টমেন্টের মতে সম্প্রতি নতুন ফাঁদ,  কলসেন্টারগুলো। যার আরও একটি চক্রর পর্দা ফাঁস হলো গত পরশু।
পুলিশ সূত্রে জানা গেছে, এন্টালির সুরেশ সরকার রোডে কর্পোরেট ধাঁচের অফিস খুলে চার জন যুবক কলকাতায় বসে হাজার হাজার ডলার হাতিয়ে নিচ্ছিলো মার্কিন মুলুক থেকে। V O I P ( voice over internet protocol ) এবং skype-র মাধ্যমে। ফোন যেতো মার্কিন নাগরিক দের কাছে। এ ধরনের ফোন কোথা থেকে আসছে সেটা আন্দাজ করা সম্ভব নয় । এইসব প্রতারকরা যেমন প্রযুক্তিতে পটু ঠিক তেমনি ভাবে মার্কিন ধাঁচে ইংরাজী উচ্চারণে অভ্যস্ত । এরা নিজেদের পরিচয় দিতো মার্কিন যুক্তরাষ্ট্রের তথ্য প্রযুক্তির এমন একটা কম্পানী র প্রতিনিধি হিসেবে, যাদের তৈরি anti virus অনেকেই ক্মপিউটারে ব্যবহার করেন । ফোন করে বলা হতো সিস্টেমে প্রযুক্তিগত ত্রুটির জন্য কম্পিউটার পরিষেবা ব্যাহত হছে । কম্পিউটার খুললেই team viewer নামক সফ্টওয়্যারের মাধ্যমে ‘টার্গেট’ কম্পিউটার নিয়ন্ত্রণ করে নিতো অপরাধীরা।
হ্যাক হবার ভয়ে গ্রাহকেরা আতঙ্কিত হলে, সেই সুযোগে পরিত্রাণের পথ দেখানোর নামে নতুন anti virus ব্যবহার করার প্রস্তাব দিয়ে, অপরাধী রা western union এর মাধ্যমে নির্দেশ দিতো নিদির্ষ্ট আকাউন্টে ডলার জমা দেবার। জমা হবার পরই যোগযোগ বিছিন্ন  করে দিতো।
অভিনব পদ্ধতিতে প্রতারণা করা এই প্রতারকরা ধরা পরেছে সাইবার সেল-এর হাতে। চার অভিযুক্তের নাম যথাক্রমে সলমন তারিক, মহম্মদ জাহিদ, শেখ শাহারুখ এবং জুনেদ খান।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s